HS Education Suggestion।। Education Suggestion ।। উচ্চ মাধ্যমিক সাজেশন
শিখন কৌশল
বিভাগ-ক
• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান -8)
1. থর্নডাইকের শিখনের মূল সূত্রগুলি কী কী? থর্নডাইকের মূল সূত্রগুলির শিক্ষাক্ষেত্রে গুরুত্বসহ আলোচনা করো। 3+5
2. প্রাচীন অনুবর্তন কাকে বলে? সংক্ষেপে প্রাচীন অনুবর্তনের পরীক্ষাটি বর্ণনা করো। 2+6
3. শিক্ষাক্ষেত্রে প্রাচীন অনুবর্তনের গুরুত্ব লেখো। অপানুবর্তন কাকে বলে? 6+2
4. শিখনের কৌশল হিসেবে স্কিনারণক্স কী? সংক্ষেপে স্কিনারবক্সের পরীক্ষাটি বর্ণনা করো 2+6
5. সক্রিয় অনুবর্তনের বৈশিষ্ট্যগুলি লেখো। শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের ভূমিকার মূল্যায়ন করো। 4+4
6. গেস্টাল্ট তত্ত্ব আলোচনা করো।
7. অন্তর্দৃষ্টিমূলক কৌশল বলতে কী বোঝো? এই কৌশলটি শিক্ষাক্ষেত্রে কীভাবে প্রয়োগ করা হয়? 2+6
বিভাগ-খ
• নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও : (প্রশ্নমান-1)
1. ‘প্রচেষ্টা ও ‘ভুলের কৌশল’-এর প্রবক্তা কে?
2. পাজল বক্স কী ?
3. স্কিনার কোন্ দুটি শ্রেণির আচরণের কথা বলেছেন?
4. গেস্টল্ট মতবাদের প্রবক্তা কে?
5. টাইম কার্ড কী?
6. থর্নডাইকের শিখনতত্ত্বের মুখ্য সূত্রগুলি কী কী?
7.রেসপন্ডেন্ট বা প্রতিক্রিয়ামূলক আচরণ কাকে বলে?
৪. শিক্ষাক্ষেত্রে অপারেন্ট অনুবর্তনের দুটি প্রয়োগ উল্লেখ করো।
9. অন্তর্দৃষ্টির মাধ্যমে শিখনের দুটি মুখ্য মানসিক প্রক্রিয়া কী?
10. গেস্টাল্ট মতবাদ কী?
11. অপারেন্ট বলতে কী বোঝো?
12. সক্রিয় আচরণ বলতে কী বোঝো?
13. অন্তর্দৃষ্টিমূলক শিখন বলতে কী বোঝায়?
14. থর্নডাইকের দেওয়া ব্যবহারের সূত্রটি লেখো।
15. থর্নডাইকের দেওয়া ফললাভের সূত্রটি লেখো।
16. সংযোজনবাদ তত্ত্বের প্রবক্তা কে?
17. S Type অনুবর্তন বলতে কী বোঝো?
Ans:
*** শিক্ষাক্ষেেত্রে প্রাচীন অনুবর্তন তত্ত্বের গুরুত্ব লেখো। । শিক্ষাক্ষেত্রে প্রাচীন অনুবর্তন তত্ত্বের উপযোগিতা ইতর প্রাণী থেকে শুরু করে মানবশিশুর শিখনে প্যাভলভীয় প্রাচীন অনুবর্তন প্রক্রিয়ার উপযোগিতা লক্ষ করা যায়। এর শিক্ষাগত তাৎপর্যগুলি হল [1] শিশুর ভাষাগত বিকাশ: শিশুর ভাষাগত বিকাশের ক্ষেত্রে প্রাচীন অনুবর্তন কৌশলের যথেষ্ট প্রভাব লক্ষ করা যায়। শিশুকে ভাষা শেখানোর সময় কোনো একটি বিশেষ পরিচিত বস্তু বা ব্যক্তির সঙ্গে বিশেষ একটি শব্দকে যোগ করে দেওয়া হয়। উদাহরণস্বরূপ বলা যায়, বিশেষ একজন মহিলাকে দেখিয়ে মুখে ‘ঠাকুরমা’ শব্দটি বারে বারে উচ্চারণ করতে থাকলে শিশু ‘ঠাকুরমা' শব্দটি শেখে। এই পদ্ধতিতেই শিশু বহু শব্দ ও ভাষা আয়ত্ত করে। [2] শিশুর শিখন-দক্ষতা: এই কৌশলের দ্বারা শিশু শিখন- দক্ষতা অর্জন করে। লেখা, পড়া, বানান শুদ্ধ করা, নামতা মুখস্থ করা প্রভৃতি ক্ষেত্রে অনুবর্তনের প্রভাব দেখা যায়। [3] শিশুর অভ্যাস গঠন: শিশুর মধ্যে অভ্যাস গড়ে তোলার ক্ষেত্রেও এই কৌশল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেমন—সকালবেলায় ঘুম থেকে ওঠা, নিয়মিত দাঁত মাজা, ঠিক সময়ে পড়তে বসা প্রভৃতি। [4] কু-অভ্যাস দূর করা: বানান ভুল, অশ্লীল শব্দ উচ্চারণ, মুদ্রাদোষ ইত্যাদি কু-অভ্যাস দূর করতে এই পদ্ধতি ব্যবহৃত হয়। [5] শিশুর প্রাক্ষোভিক বিকাশ: প্রাক্ষোভিক বিকাশে অনুবর্তনের বিশেষ ভূমিকা দেখা যায়। মানুষের জীবনে জটিল প্রক্ষোভ অনুবর্তনের ফল । প্রক্ষোভ উদ্দীপকের ব্যাপকতা অনুবর্তনের কারণেই ঘটে। >>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>> ৭. স্কিনার বক্স কী। সক্রিয় অনুবর্তন প্রতিক্রিয়ার পরীক্ষা করার জন্য স্কিনার একটি যন্ত্র নির্মাণ করেন, যা ‘স্কিনার বাক্স' বলে পরিচিত। এই বাক্সে একটি ট্রে আছে সেটি একটি যন্ত্রের সাহায্যে এমনভাবে নিয়ন্ত্রণ করা হয় যাতে একটি লিভারে চাপ দিলেই ট্রে-র মধ্যে খাদ্য চলে আসে। অল্পসময়ের মধে বহু আচরণ নৈর্ব্যক্তিকভাবে অধ্যয়নের জন্য এটি ব্যবহার করা হয়। এ প্রসঙ্গে স্কিনারের অনুবর্তন কৌশলটি উল্লেখ করো। সক্রিয় অনুবর্তনের ওপর পরীক্ষা করার জন্য স্কিনার একটি বিশেষ বাক্স ব্যবহার করেন যা 'Skinner Box' নামে পরিচিত। এই বাক্সে একটি ট্রে আছে। ট্রে-টি একটি যন্ত্রের দ্বারা এমনভাবে নিয়ন্ত্রণ করা হয় যাতে একটি বোতামের ওপর চাপ দিলেই ট্রে-তে খাবার চলে আসে। স্কিনার একটি ক্ষুধার্ত ইঁদুরকে তাঁর তৈরি বাক্সের মধ্যে প্রবেশ করান। পরীক্ষার সঙ্গে ইঁদুরটিকে পরিচিত করানোর জন্য প্রথমে ট্রে-তে খাবার রাখা হয়। স্বাভাবিকভাবেই ইঁদুরটি বাক্সে থাকাকালীন সময়ে বোতামে চাপ দিয়ে খাবার আনা হয় | প্রথম পরীক্ষার উদ্দেশ্য ছিল ইঁদুরকে ট্রে-র মধ্যে খাদ্য থাকা সম্পর্কে পরিচিত করানো। আর দ্বিতীয় পরীক্ষার উদ্দেশ্য ছিল ইঁদুরটিকে স্কিনারের পরীক্ষা সম্পর্কে পরিচিত করানো। এরপর ইঁদুরটিকে পুনরায় বাক্সে প্রবেশ করানো হয়। ইঁদুরটি ট্রে-র দিকে ছুটে যায় খাবারের আশায় কিন্তু খাবার না পাওয়ায় নানারকম সঞ্চালনমূলক আচরণ করতে থাকে। হঠাৎ ইঁদুরটি বাক্সের মধ্যে অবস্থিত বোতামে চাপ দেওয়ার ফলে ট্রে-তে খাবার এসে পড়ে। এই পরীক্ষা বারবার চালানোর পর দেখা যায় ইঁদুরটিকে বাক্সের মধ্যে রাখামাত্র সে সোজা বোতামের কাছে গিয়ে বোতামে চাপ দিয়ে ট্রে-তে খাবার নিয়ে আসে। অর্থাৎ, এই প্রক্রিয়ায় শক্তিদায়ী উদ্দীপক খাদ্য বোতামে চাপ দেওয়ার প্রতিক্রিয়ার সম্ভাবনা বৃদ্ধি করেছে। স্কিনারের অনুবর্তন কৌশলের বৈশিষ্ট্যগুলি লেখো। সক্রিয় না অপারেন্ট অনুবর্তন: যে অনুবর্তন প্রক্রিয়ায় প্রতিক্রিয়ার নির্দিষ্ট কোনো উদ্দীপক নেই, যে-কোনো উদ্দীপকের সঙ্গে প্রতিক্রিয়ার সংযোগ ঘটানো যায় এবং যেখানে প্রাণীর সক্রিয়তা অপরিহার্য, তাকে সক্রিয় অনুবর্তন বলে। সক্রিয় বা অপারেন্ট অনুবর্তনের বৈশিষ্ট্য ঃ ‘অপারেন্ট’ হল ‘ফলোৎপাদনের জন্য প্রতিক্রিয়া’ যার নির্দিষ্ট কোনো উদ্দীপক নেই | এইরূপ প্রতিক্রিয়ার জন্য প্রাণীর সক্রিয় প্রচেষ্টার প্রয়োজন। সক্রিয় অনুবর্তনের বিশেষ বৈশিষ্ট্যগুলি হল— [1] প্রাথমিক প্রস্তুতি: সক্রিয় অনুবর্তনের জন্য প্রাণীর প্রাথমিক প্রস্তুতির প্রয়োজন হয়। এই প্রস্তুতি প্রাণীকে সক্রিয় অনুবর্তনের উপযোগী করে তোলে। [2] স্বতঃস্ফূর্ত আচরণ; এই অনুবর্তনে প্রাণী যে নতুন আচরণটি করে তা স্বতঃস্ফূর্তভাবে আসে। এই আচরণ প্রাণীর চাহিদার পরিতৃপ্তির কারণে হয় বলেই তা স্বতঃস্ফূর্তভাবে আসে। [3] প্রাণীর সক্রিয়তা: প্রাণীর সক্রিয়তা এই অনুবর্তনের অন্যতম বৈশিষ্ট্য। [4] শক্তিদায়ী উদ্দীপক: সক্রিয় অনুবর্তনে শক্তিদায়ী উদ্দীপকের প্রয়োজন হয়। স্কিনার আচরণ পরিবর্তনের কৌশল হিসেবে শক্তিদায়ী উদ্দীপকের ব্যবহার করেছেন। শক্তিদায়ী উদ্দীপক নির্দিষ্ট প্রতিক্রিয়ার সম্ভাবনার হারকে বৃদ্ধি করে। শক্তিদায়ী উদ্দীপক দুধরনের হয়— 1. ধনাত্মক এবং li. ঋণাত্মক ধনাত্মক শক্তিদায়ী উদ্দীপক আচরণকে শক্তিশালী করে, যেমন— খাদ্য হচ্ছে ক্ষুধার্ত ব্যক্তির কাছে ধনাত্মক শক্তিদায়ক উদ্দীপক | ঋণাত্মক শক্তিদায়ী উদ্দীপক প্রাণীর কাছে অবাঞ্ছিত, যেমন – দৈহিক শাস্তি, অপযশ, নিন্দা ইত্যাদি। [5] অবলুপ্তি : প্রাচীন অনুবর্তনের মতো সক্রিয় অনুবর্তনেরও অবলুপ্তি ঘটে যদি সঠিক প্রতিক্রিয়াটি করা সত্ত্বেও শক্তিদায়ী উদ্দীপক না আসে। [6] স্বতঃস্ফূর্ত পুনরাবির্ভাব; সক্রিয় অনুবর্তনের অবলুপ্তি ঘটলে প্রাণীকে যদি কিছু সময়ের জন্য দূরে রেখে পুনরায় একই পরিস্থিতিতে নিয়ে আসা হয় এবং দু-একবার শক্তিশালী উদ্দীপক দেওয়া হয়, তাহলে সক্রিয় অনুবর্তন পুনরায় দেখা যাবে। [7] স্থায়িত্ব সক্রিয় অনুবর্তনের অর্জিত আচরণের স্থায়িত্ব নির্ভর করে শক্তিদায়ী উদ্দীপকের উপস্থিতির ওপর অনুবর্তিত আচরণ বজায় রাখার জন্য কখন এবং কীভাবে শক্তিদায়ী উদ্দীপক ব্যবহার করতে হবে তা স্কিনার উল্লেখ করেছেন। একে ‘সিডিউল’ বলে। ৮) পাজলবক্স কী। → থর্নডাইকের প্রচেষ্টা ও ভুল পদ্ধতির দুটি সূত্র হল— i, ফললাভের সূত্র এবং ii. অনুশীলনের সূত্র। 3. প্রচেষ্টা-ভুল শিখন কৌশলের অর্থ কী? অথবা, ‘পাজল বক্স কী? [নমুনা প্রশ্ন] Ans: থর্নডাইকের প্রচেষ্টা ও ভুলের শিখন হল একটি যান্ত্রিক অনুশীলন নির্ভর প্রক্রিয়া। প্রাণীর প্রচেষ্টাগুলির মধ্যে ভুল প্রচেষ্টাগুলি ক্রমশ হ্রাস পায় এবং সঠিক প্রচেষ্টাটি ক্রমশ নির্দিষ্ট হয় । এইভাবে শিখন সম্পন্ন হয়। অথবা, থর্নডাইক শিখনের সঠিক কৌশল নির্ণয়ের জন্য বিড়াল ও মাছ নিয়ে পরীক্ষা করার সময় বিশেষ এক ধরনের বাক্স ব্যবহার করেছিলেন। ওই বাক্সের নাম পাল বক্স। 4. থর্নডাইকের ফললাভের সূত্রটি বিবৃত করো। [নমুনা প্রশ্ন] → থর্নডাইকের ফললাভের সূত্রে বলা হয়েছে, একটি উদ্দীপক ও তার প্রতিক্রিয়ার মধ্যে সংশোধনযোগ্য সংযোগ স্থাপিত হলে, সেই সংযোগের ফল যদি প্রাণীর কাছে তৃপ্তিকর হয়, তবে সেই সংযোগ দৃঢ় হয়। আর যদি সংযোগস্থাপনের ফলটি প্রাণীর কাছে বিরক্তিকর হয়, তবে সেই সংযোগ শিথিল হয়।
hs Education suggestion 2022,class 12 Education suggestion 2022 pdf download,2021 hs exam Education suggestion,hs Education suggestion 2021,hs suggestion 2022 pdf free download,class 12 Education suggestion 2022,hs Education suggestion 2021 pdf download,class 12 Education suggestion 2022
HS Education Suggestions 2022 WBCHSE all, HS Education Suggestions 2022 answers, HS Education Suggestions 2022 class 12, HS Education Suggestions 2022 download, HS Education Suggestions 2022 free download, HS Education Suggestions 2022 in Education, HS Education Suggestions 2022 in Education, HS Education Suggestions 2022 in west bengal, HS Education Suggestions 2022 key answer, HS Education Suggestions 2022 ncert solutions, HS Education Suggestions 2022 objective, HS Education Suggestions 2022 pdf, HS Education Suggestions 2022 pdf download, HS Education Suggestions 2022 question, HS Education Suggestions 2022 questions and answers, HS Education Suggestions 2022 wbcHSe, HS Education Suggestions 2022 west bengal, HS Education Suggestions 2022 west bengal board HS Education Suggestions 2022
HS Education Suggestions 2022 (উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 2022 (২০২২) – ‘Three Questions'(Leo Tolstoy) প্রশ্ন উত্তর নিচে দেওয়া হলো। এই HS Education Suggestions 2022 (উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন 2022 (২০২২) – ‘Three Questions’ (Leo Tolstoy) MCQ, Very Short, Short, Descriptive Question & Answer গুলি আগামী West Bengal Higher Secondary Education Examination 2022 – পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান 2022 সালের পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। আপনারা যারা উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান 2022 পরীক্ষার সাজেশন খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্নপত্র ভালো করে পড়তে পারেন। এই পরীক্ষা তে কোশ্চেন গুলো আসার সম্ভবনা আছে।