@ Primary Education।। সবার আমি ছাত্র(Sobar ami chatro)।। শ্রেণি- চতুর্থ(Class-Four) ।।বাংলা(Bangla)

Songs Lyrics
0
Primary Education।। শেণি- চতুর্থ(Class-Four) ।।বাংলা(Bangla)।।সবার আমি ছাত্র(Sobar ami chatro)  

সবার আমি ছাত্র কবিতার প্রশ্ন ও উত্তর Class 4 , সবার আমি ছাত্র pdf, সবার আমি ছাত্র কবিতার ছবি, সবার আমি ছাত্র কবিতা সমগ্র বিশ্ব কীভাবে কবির পাঠশালা হয়ে উঠেছে তা আলোচনা করো, সবার আমি ছাত্র কনিতার প্রশ্ন উত্তর class 6, সবার আমি ছাত্র বহুনির্বাচনি প্রশ্ন, সবার আমি ছাত্র কবিতার ছবি, সবার আমি ছাত্র সুনির্মল বসু।



সবার আমি ছাত্র
সুনির্মল বসু 

আকাশ আমায় শিক্ষা দিল 
উদার হতে ভাইরে, 
কর্মী হবার মন্ত্র আমি 
বায়ুর কাছে পাইরে। 
পাহাড় শিখায় তাহার সমান 
হই যেন ভাই মৌন মহান, 
খোলা মাঠের উপদেশে 
দিলখোলা হই তাইরে।

সূর্য আমায় মন্ত্রণা দেয় 
আপন তেজে জ্বলতে, 
চাঁদ শিখাল হাসতে মিঠে, 
মধুর কথা বলতে। 
ইঙ্গিতে তার শিখায় সাগর, 
অন্তর হোক রত্নআকর; 
নদীর কাছে শিক্ষা পেলাম 
আপন বেগে চলতে।

মাটির কাছে সহিষ্ণুতা  
পেলাম আমি শিক্ষা,
আপন কাজে কঠোর হতে 
পাষাণ দিল দীক্ষা। 
ঝরনা তাহার সহজ গানে 
গান জাগাল আমার প্রাণে, 
শ্যামবনানী সরসতা 
আমায় দিল ভিক্ষা।

বিশ্বজোড়া পাঠশালা মোর, 
সবার আমি ছাত্র, 
নানান ভাবের নতুন জিনিস
শিখছি দিবারাত্র। 
এই পৃথিবীর বিরাট খাতায় 
পাঠ্য যে সব পাতায় পাতায়
 শিখছি সে সব কৌতূহলো 
সন্দেহ নাই মাত্র।


সুনির্মল বসু (১৯০২–১৯৫৭) : বিহারের গিরিডিতে জন্মগ্রহণ করেন। প্রধানত ছোটোদের জন্য তিনি ছড়া কবিতা, গল্প, উপন্যাস, নাটক ইত্যাদি লিখেছেন। ছবি আঁকাতেও তিনি ছিলেন সমান দক্ষ। তাঁর লেখা বইগুলি হলো - ছানাবড়া, ছন্দের টুংটাং, বীর শিকারি, বেড়ে মজা, হইচই, কথাশেখা ইত্যাদি। তিনি ১৯৫৬ সালে

১. সুনির্মল বসুর লেখা দুটি বইয়ের নাম লেখো।
উত্তরঃ-  সুনির্মল বসুর লেখা দুটি বই হল ছানাবড়া ও ছন্দের টুংটাং। 

২. তিনি ১৯৫৬ সালে কী পদক পেয়েছিলেন
উত্তরঃ- সুনির্মল বসু ১৯৫৬ খ্রিস্টাব্দে ভুবনেশ্বরী পদক লাভ করেন। 



সবার আমি ছাত্র কবিতার প্রশ্ন ও উত্তর Class 4 , সবার আমি ছাত্র pdf, সবার আমি ছাত্র কবিতার ছবি, সবার আমি ছাত্র কবিতা সমগ্র বিশ্ব কীভাবে কবির পাঠশালা হয়ে উঠেছে তা আলোচনা করো, সবার আমি ছাত্র কনিতার প্রশ্ন উত্তর class 6, সবার আমি ছাত্র বহুনির্বাচনি প্রশ্ন, সবার আমি ছাত্র কবিতার ছবি, সবার আমি ছাত্র সুনির্মল বসু। 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
megagrid/recent